Advertisements


ঘূর্ণিঝড় “জাওয়াদ” আপডেট ৫| ০৪ ডিসেম্বর রাত ০১:২০ টা

  • Post category:Tropical Forecast EN
  • Post last modified:2021-12-03
  • Reading time:1 mins read
  • Post author:

ঘূর্ণিঝড় জাওয়াদ আপডেট : ৫ (৪ঠা ডিসেম্বর রাত ১টা বেজে ২০ মিনিট।)
পশ্চিম মধ্যো বঙ্গপোসাগরে অবস্থিত ঘূর্ণিঝড় জাওয়াদ আরও কিছুটা উত্তর উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে এখন পশ্চিম মধ্যো বঙ্গপোসাগর তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।
.
এটি আজ ৩ রা ডিসেম্বর রাত ১০ টা বেজে ৩৫ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ৮৭৩ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো।
এটি আপাতত আরও কিছুটা জোরদার হয়ে উত্তর দিকে অগ্রসর হতেপারে, এবং আগামীকাল দুপুরের পর থেকে গতিপথ পরিবর্তন করে উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসর হতেপারে।
.
ঘূর্ণিঝড় কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ৬৫ কিলোমিটার যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ৮৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
সাগর ঐ স্থানে অনেক উত্তাল রয়েছে।
Bmd দেশের সকল সমুদ্র বন্দরকে এই মুহুর্তে ২ নাম্বার দূরবর্তী সতর্ক সংকেত এর আওতায় রেখেছেন।
.
পূর্বাভাস : সাগরে তেমন উপযুক্ত পরিবেশ না থাকার দরুন এটি তেমন শক্তি বাড়াতে পারবে না, এবং আগামীকাল ৪ ই ডিসেম্বর দুপুরের পর থেকে এটি তার শক্তি হারাতে শুরু করবে।
এটি আগামীকাল দুপুরে ভারতের দক্ষিণ উড়িষ্যা উপকূল ঘেষে ভারতের পশ্চিমবঙ্গ হয়ে আগামী ৫ ই ডিসেম্বর রাতে নিম্নচাপ আকারে সাতক্ষীরা সিমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করতেপারে। তখন বাতাসের গতিবেগ থাকতেপারে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার এর ভেতরে।
.
এদিকে এই ঘূর্ণিঝড় এর প্রভাবে ইতিমধ্যে দেশের আকাশে মেঘের আনাগোনা শুরু হয়েগেছে, যা সময়ের সাথে সাথে বৃদ্ধি পাবে।
.
আগামীকাল দুপুরের পর থেকে দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চল দিয়ে বৃষ্টিপাত শুরু হতেপারে যা সময়ের সাথে সাথে দেশের অনেক এলাকায় বিস্তারলাভ করতেপারে।
.
এটি বাংলাদেশ উপকূল অতিক্রমের সময় খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় নিচু এলাকা স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪ থেকে ৬ ফুট বেশি জোয়ারের পানি দ্বারা আক্রান্ত হতেপারে।
.
ভারিবৃষ্টি এর সতর্কতা! আগামীকাল দুপুরের পর থেকে আগামী ৬ ই ডিসেম্বর বিকেল এর ভেতরে, দীঘা, ২৪ পরগনা, কলকাতা, সাতক্ষীরা, খুলনা, পিরোজপুর, ঝিনাইদহ  যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর, নড়াইল, ফরিদপুর, মাগুরা, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, মুন্সীগঞ্জ, বরিশাল, চাঁদপুর, ঢাকা, কুমিল্লা, ফেনী, মানিকগঞ্জ, গাজীপুর, বাগেরহাট ও এর পার্শ্ববর্তী এলাকায় ভারি থেকে অতি ভারিবর্ষন ১০০ থেকে ১৫০ মিলিমিটার ( একটানা) হতেপারে ও
.
একইসাথে, রাজবাড়ী, হুগলী, বারাসত, কুষ্টিয়া, রাজশাহী, নাটোর, বগুড়া, পাবনা, কিশোরগঞ্জ, বরগুনা, ঝালকাঠি, নোয়াখালী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, ভোলা, পটুয়াখালী, সিলেট, নরসিংদী, সুনামগঞ্জ, মৌলভীবাজার, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, ও এর পার্শ্ববর্তী এলাকায় মাঝারি থেকে ভারিবর্ষন ৫০ থেকে ১০০ মিলিমিটার হতেপারে।
.
রংপুর বিভাগের দু এক স্থানে সামান্য বৃষ্টি হলেও হতেপারে।
.
নোট : ঘূর্ণিঝড় জাওয়াদ সরাসরি ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশে আঘাত করবে না, এটি দুর্বল হয়ে নিম্নচাপ আকারে বাংলাদেশে আঘাত করতেপারে, সুতরাং আতঙ্কিত হবার দরকার নেই, তবে ঝড়ে ক্ষতি না হলেও ভারি বৃষ্টির দরুন দেশের অনেক এলাকায় ফসলের ক্ষয়ক্ষতি হতেপারে।
.
আগামী ৭ ই ডিসেম্বর হতে দেশের পশ্চিম অঞ্চলের আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করবে, এবং আগামী ৮ ই ডিসেম্বর দুপুরের পর সারাদেশের আবহাওয়া সম্পুর্ণভাবে স্বাভাবিক হয়ে আসবে ইনশাআল্লাহ্।
.
আরও তথ্য পেতে আপনারা নিয়মিত আমাদের সাথে থাকুন।
ধন্যবাদ,  ©BWOT
Bangladesh Weather Observation Team

Advertisements


Leave a Reply

Advertisements