Advertisements


আগামী ৭ দিনে সারা দেশে শীতের পূর্বাভাস

গত কিছুদিন ধরেই দেশের অধিকাংশ এলাকায় শীতের তীব্রতা অনেক কম রয়েছে। এখন দেখার বিষয় আগামী ৭ দিনে শীতের পরিমাণ কেমন হতে পারে? কোথায় বাড়তে পারে কোথায় কমতে পারে ইত্যাদি সবকিছুই!

প্রথমেই দেখে নেই সার্বিক পরিবেশগত অবস্থা কেমন রয়েছে?
বর্তমানে আফগানিস্তান এবং তৎসংলগ্ন পাকিস্তানের উপর একটি পশ্চিমা লঘুচাপ অবস্থান করছে। যা আগামী তিন চার দিনে ক্রমাগত পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং ত উত্তর ভারত হয়ে পরবর্তীতে বাংলাদেশের দিকে অগ্রসর হতে পারে তবে দুর্বল হতে হতে। এতে উত্তর-পশ্চিমা শীতল বায়ু আগামী ১লা ফেব্রুয়ারি পর্যন্ত বাধাগ্রস্ত থাকতে পারে। আর শীতল বায়ুর অনুপস্থিতিতে দেশের শীতের তীব্রতাও বেশ কম থাকতে পারে। তবে এরপর দুই তারিখ নাগাদ দেশে উত্তর-পশ্চিমা শীতল বাতাস চালু হতে পারে এবং শীতের পরিমাণ বৃদ্ধি পেতে পারে।

তথাপি আগামী দুই তারিখের আগ পর্যন্ত দেশে স্বাভাবিকের তুলনায় তাপমাত্রা অনেক বেশি থাকতে পারে। সুতরাং এই সপ্তাহের শুরুতে প্রায় সারা দেশ শৈত্য প্রবাহ মুক্ত থাকতে পারে। এবং অনেক স্থানে দিনের বেলা মনে হতে পারে হেমন্তকালের মতো গরম গরম ভাব।

সুতরাং উল্লেখিত সময়ে (৩০ জানু– ০১ফেব) দেশের প্রায় সকল এলাকায় শৈত্যপ্রবাহ মুক্ত থাকতে পারে। এবং শীতের তীব্রতা অনেক কম থাকতে পারে। বেশিরভাগ এলাকায় আরামদায়ক পরিস্থিতি থাকতে পারে। এছাড়া কোন দুর্যোগের সম্ভাবনা পাওয়া যায়নি ইনশাআল্লাহ। এরপর শীতের তীব্রতা বৃদ্ধি পেতে পারে এবং কিছু স্থানে মৃদু শৈত প্রবাহ বয়ে যেতে পারে।
.
ইউরোপিয়ান আবহাওয়া মডেল অনুসারে দেখে নিন কোন দিনে দেশে শীতের তীব্রতা কেমন থাকতে পারে সর্বনিম্ন তাপমাত্রা চিত্রের মাধ্যমে। এখানে হলুদ/কমলা কালার বেশি তাপমাত্রা নির্দেশ করে এবং সবুজ/গাঢ় সবুজ কালার কম তাপমাত্রা নির্দেশ করে।

30 January 2023 at 6am

31 January 2023 at 6am


01 February 2023 at 6am

02 February 2023 at 6am

03 February 2023 at 6am

04 February 2023 at 6am

05 February 2023 at 6am

Advertisements


Advertisements