Advertisements


নতুন নতুন এলাকা কুয়াশা বেল্টে আক্রান্ত। যা আরো বিস্তৃত হওয়ার সম্ভাবনা

গত কয়েকদিন রংপুর রাজশাহী বিভাগের দিকে কুয়াশা বেল্টের আধিক্য দেখা গেলেও আজ (৭ই ফেব্রুয়ারি) দেশের দক্ষিণে উপকূল এলাকায় কুয়াশা বেল্ট বেশ বৃদ্ধি পেয়েছে। মূলত খুলনা ও বরিশাল বিভাগের দক্ষিণাংশের অনেক এলাকা এবং সিলেট বিভাগেও বর্তমানে কুয়াশা বেল্ট রয়েছে।
.
নিম্ন স্তরের বাতাসের কন্ডিশন অনুযায়ী দেশের দক্ষিণাঞ্চলে সাগর থেকে জলীয় বাষ্পের প্রবেশ এবং লো লেভেল কনভারজেন্স অবস্থান করছে। এতে উক্ত স্থানের জলীয় বাষ্প গুলো ঊর্ধ্বমুখী হচ্ছে এবং কুয়াশা বেল্টের সৃষ্টি করছে। উক্ত কনভার্জেন্স আগামী দুই-তিন দিনে দেশের অভ্যন্তরে বিস্তার লাভ করতে পারে এতে কুয়াশা বেল্টের পরিধিও আগামী দুই-তিন দিনের বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। BWOT কর্তৃক ধারণা করা হচ্ছে আগামী দুই-তিন দিনে বিশেষ করে ৮-৯ তারিখের দিকে দেশের অভ্যন্তরে বিস্তৃত এলাকায় কুয়াশা বেল্টের আধিক্য লক্ষ্য করা যেতে পারে। এতে এসব অঞ্চলের কোথাও কোথাও প্রায় দুপুর পর্যন্ত রোদ অনুপস্থিত থাকতে পারে।
.
আগামী ৮-৯ তারিখ নাগাদ কুয়াশা বেল্টের বিস্তৃতির উল্লেখযোগ্য এলাকাসমূহ হলোঃ রংপুর, রাজশাহী বিভাগের অল্প কিছু এলাকা সহ ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের অনেক এলাকা এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ এলাকা কুয়াশা বেল্টে আক্রান্ত হতে পার। এসব অঞ্চলে সকালের দিকে বেশ কুয়াশাচ্ছন্ন পরিবেশ লক্ষ্য করা যেতে পারে বিশেষ করে দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলে সর্বাধিক। এবং বেলা বৃদ্ধির সাথে সাথে ধীরে ধীরে কুয়াশাবেল্ট পরিষ্কার হতে লক্ষ্য করা যেতে পারে। উক্ত কুয়াশা বেল্টের পরিস্থিতি অন্তত ১১ তারিখ পর্যন্ত কমবেশি চলমান থাকতে পারে তবে ১০-১১ তারিখ তুলনামূলক কম। তাই তখন সড়ক ও নৌপথে সর্তকতা অবলম্বন করবেন।

আজকের কুয়াশা বেল্ট: HIMWARI 9

Advertisements


Advertisements