Advertisements


কৃষকদের জন্য বিশেষ সতর্কবার্তা | পরিপক্ক ধান দ্রুত কেটে নিন

কৃষকদের জন্য সতর্কবার্তা: বর্তমানে ফসল কর্তনের মৌসুম চলায় যে কোন প্রকার ঝড় বৃষ্টি কৃষকদের বড়সড় ক্ষতির কারণ হতে পারে। তাই ২৯/৩০ তারিখ পর্যন্ত দেশের বেশিরভাগ এলাকায় ঝড় বৃষ্টির প্রবণতা কম থাকায় এ সময়ের ভিতরেই সকলে উত্তলনযোগ্য ফসল কর্তন ও সংগ্রহ সম্পন্ন করলে অনাকাঙ্ক্ষিত ক্ষয়ক্ষতি থেকে মুক্ত থাকতে পারবেন ইনশাআল্লাহ। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ও পূর্বাঞ্চলে যত দ্রুত সম্ভব ফসল কর্তন সম্পন্ন করাই উত্তম। ২৯ তারিখের পরবর্তী সময়ে দেশের উত্তর পূর্বাঞ্চলসহ দেশের অন্যত্রও ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকায় ঝুঁকি না নিয়ে ২৯/৩০ তারিখের মধ্যে ফসল সংগ্রহ সম্পন্ন করলে তা সুবিধাজনক হবে।

তবে যাদের ফসল এ সময়ে কর্তনযোগ্য হবে না তারা ঝুঁকি নিয়েই পরিপক্ক হওয়ার পর ফসল কর্তন করুন (উত্তর পূর্বাঞ্চলের হাওর অঞ্চল ব্যতীত)। যেহেতু এখনো বড় কোন বৃষ্টি বলয়ের সন্ধান পাওয়া যায়নি তাই দেশের বেশিরভাগ স্থানেই ক্ষয়ক্ষতি হওয়ার মতো বৃষ্টিপাত থাকবে না ইনশাআল্লাহ। তাই অপরিপক্ক ফসল কেটে উক্ত অঞ্চল সমূহের কৃষকেরা ক্ষতির সম্মুখীন হওয়া থেকে বিরত থাকুন।

নোটঃ আগামী ৫ তারিখ থেকে তাপ প্রবাহ “অগ্নি” শুরু হতে পারে। এবং তখন ঝড় বৃষ্টির সম্ভাবনাও কমে যেতে পারে। তাই ৫ তারিখের পর ফসল সংগ্রহের আদর্শ সময় হতে পারে।


Advertisements


Advertisements