Advertisements


আজকে দেশের বিস্তীর্ণ অঞ্চলে ঝড় বৃষ্টির সম্ভাবনা ! ৩০ এপ্রিল ২০২৩

গত দিন থেকে বৃষ্টি নীহারিকা চালু হওয়ার সাথে সাথে দেশের বিস্তীর্ণ অঞ্চলে ঝড় বৃষ্টির প্রবণতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে দেখা যায়। ক্রমাগত অনুকূল পরিবেশ অব্যাহত থাকায় আজকেও তার ব্যতিক্রম দেখা যাচ্ছে না। বরং আজকে আরো বেশি এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 
অনুকূল পরিবেশের কারণে অলরেডি পশ্চিমবঙ্গ এবং তার পার্শ্ববর্তী এলাকায় বজ্রবৃষ্টির মেঘ তৈরি শুরু হয়ে গেছে। যা আজ বিকাল থেকে সন্ধ্যার ভিতরে আরও শক্তিশালী ও বড় হয়ে পশ্চিমবঙ্গের বেশিরভাগ স্থানে এবং বাংলাদেশের অনেক এলাকায় প্রভাব বিস্তার করতে পারে।
 
আবহাওয়ার ইনডেক্স সমূহ অনুকূল হওয়া এবং নিয়মিত জলীয় বাষ্পের সাপ্লাই আজকের ঝড় বৃষ্টির মেঘ সমূহ কে অনেক বেশি শক্তি জোগাতে পারে। এতে গতদিনের তুলনায় আজকের মেঘে ঝড়ের পরিমাণ বেশি থাকতে পারে। সেই সাথে কোথাও কোথাও শিলা বৃষ্টি এবং তীব্র বজ্রপাত দেখা যেতে পারে।
 
আজ দুপুর দুইটা হতে পরবর্তী ১২ ঘণ্টায় যেসব স্থানে ঝড় বৃষ্টির প্রবণতা দেখা যাচ্ছে তা নিম্নে উল্লেখ করা হলোঃ
পশ্চিমবঙ্গের অধিকাংশ এলাকা সহ খুলনা রাজশাহী রংপুর ও ঢাকা বিভাগের অধিকাংশ এলাকা, ময়মনসিংহ সিলেট ও বরিশাল বিভাগের অনেক এলাকা এবং চট্টগ্রাম বিভাগের উত্তরাংশে মূলত আজ ঝড় বৃষ্টি থাকতে পারে। সম্পূর্ণ দেশের হিসাবে প্রায় ৭০% থেকে ৮০% এলাকায় আজ ঝড় বৃষ্টি হতে পারে। তবে অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টি হলেও বরাবরের মতো কিছু কিছু স্থান বৃষ্টিহীন থেকে যেতে পারে।
 
উক্ত ঝড় বৃষ্টি চলাকালীন সময়ে বৃষ্টিবাহী এলাকায় কোথাও কোথাও ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হওয়া হয়ে যেতে পারে। সেই সাথে বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। মেঘে প্রচুর এনার্জি থাকায় কোথাও কোথাও তীব্র বজ্রপাত হতে পারে তাই অবশ্যই সতর্ক থাকুন। খোলা মাঠে ঝড় বৃষ্টি চলাকালীন সময় অবস্থান হতে বিরত থাকুন। এবং যথাসম্ভব কংক্রিটের শেলটারে অবস্থান করুন।
 
দেশজুড়ে বৃষ্টি বলয় নিহারিকা চলছে যা আগামী ৪ঠা মে পর্যন্ত কমবেশি চলমান থাকতে পারেস দেশের অধিকাংশ এলাকায়। এতে চট্টগ্রাম বিভাগের দক্ষিণাংশে অন্যান্য এলাকার তুলনায় প্রভাব কিছুটা কম থাকতে পারে।
 
এই বৃষ্টিবলয় যাওয়ার পর আগামী ৫-১১ তারিখের ভিতরে সকলের জমিতে থাকা ধান কর্তন করে নিরাপদ স্থানের সংরক্ষণ করা বাঞ্ছনীয়। নতুবা পরবর্তীতে আরো দুর্যোগের সম্মুখীন হতে পারে।
ধন্যবাদ, ©Bangladesh Weather Observation Team- BWOT
নিচের চিত্র হতে কালবৈশাখী মেঘ তৈরীর সম্ভাব্য স্থান ও গতিপথ দেখে নিন
 

Advertisements


Advertisements