Advertisements


সিস্টেম আপডেট ১, আপডেট ৮ ই মে দুপুর ১২ টা বেজে ০১ মিনিট। 

দক্ষিণ পূর্ব বঙ্গপোসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় একটি সিস্টেম তৈরি হয়েছে। এটি আজ ৮ ই মে দুপুর ১১ টা বেজে ৫৫ মিনিটে মংলা সমুদ্র বন্দর থেকে ১৭৪৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ দক্ষিণ পূর্বে অবস্থান করছিলো। এটি আরও জোরদার হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতেপারে।

লঘুচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটার এর ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘন্টায় ২৫ কিলোমিটার যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ৩৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর ঐ স্থানে কিছুটা উত্তাল আছে।

এটি উপযুক্ত পরিবেশ পেলে শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা তে পরিনত হতেপারে। এবং উপযুক্ত পরিবেশ আছে সেখানে  ইতিমধ্যে। সিস্টেম টি বাংলাদেশ উপকূল থেকে এখনও অনেক দুরে থাকায় এর কোন প্রভাব এখনও দেশের উপকূলে পড়েনি।
তবে কোন মাঝ ধরা নৌকা ও ট্রলার যেনো কোনভাবেই এইসময় গভীর সাগরে যাবার জন্য বের না হয় তার জন্য অনুরোধ করছি।

গতিপথ : সিস্টেম টি প্রাথমিকভাবে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতেপারে, এবং পরবর্তীতে উত্তর দিকে, তারপর শেষ পর্যায়ে এটি উত্তর পূর্ব দিকে অগ্রসর হতেপারে।
শক্তিমত্তা : বঙ্গপোসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড় সৃষ্টির বেশ উপযুক্ত পরিবেশ থাকায় এটি শক্তিশালী ঘূর্ণিঝড় ক্যাটাগরি ৪/৫ তে পরিনত হতেপারে।
ল্যান্ডফল/ আঘাত : এটি আগামী ১৪ বা ১৫ ই মে উত্তর উড়িষ্যা থেকে বরিশাল এর ভেতরে যেকোনো উপকূলে প্রবল শক্তি নিয়ে আঘাত করতেপারে। তবে আঘাত হানার স্থান পরিবর্তন হতেও পারে কিছুটা।


 

সতর্কতা : দেশের উপকূলে যারা আছেন তারা আগে থেকেই প্রয়োজনীয় ব্যাবস্থা নিয়ে রাখবেন ও দেশে যারা ধান কাটছেন তারা ১২ ই মে এর ভেতরে সকল ধান নিরাপদ স্থানে নিয়ে নিবেন।
বৃষ্টিপাত : আপডেট আসছে
জলোচ্ছ্বাস : আপডেট আসছে
কত কিলোমিটার বেগে আঘাত করবে : আপডেট আসছে।
পরবর্তী আপডেট : ৮ ই মে রাত ১১ টায় ইনশাআল্লাহ।
নতুন আপডেটে আরও নতুন তথ্য যোগ হবে, সুতরাং আপনারা আমাদের সাথেই থাকুন।
ধন্যবাদ : পারভেজ আহমেদ পলাশ, ফাউন্ডার , Bangladesh Weather Observation Team.

Advertisements


Advertisements