Advertisements


দেশে আজকের অর্ধদিবসের ঝড় বৃষ্টির পূর্বাভাস । ২০ মে ২০২৩

দেশে বর্তমানে বৃষ্টি বলয় ঝুমুল চলছে। বৃষ্টি বলয় ঝুমুল চালু হওয়ার পর দেশের অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টির কবলে পড়েছে বেশ কয়েকবার। পূর্বাভাস অনুযায়ী সিলেট জেলায় সর্বাধিক বৃষ্টিপাত হয়েছে এবং আরো হতে যাচ্ছে। বৃষ্টি বলয় ঝুমুল চালু হয়েছে গত ১৬ই মে এবং যা চলতে পারে আগামী ২৪ শে মে পর্যন্ত দেশের অধিকাংশ এলাকায়।

আজ রাত ১২ টা পর্যন্ত বৃষ্টিপাতের প্রবণতা উত্তরাঞ্চলে কম থাকলেও তার পরবর্তী সময়ে আবারো বৃষ্টি ঝুমুল সক্রিয় হয়ে উঠেছে উত্তর অঞ্চলে। এতে দেশের উত্তরাঞ্চল এবং পূর্বাঞ্চলে ঝড় বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে আগামী ১২ ঘণ্টায়। এই মেঘ ক্রমান্বয়ে দক্ষিণ পূর্ব দিকে অগ্রসর হয়ে চট্টগ্রাম বিভাগ পর্যন্ত চলে যেতে পারে। সে সাথে বিক্ষিপ্ত কিছু মেঘ তৈরি হয়ে দেশের পশ্চিমাঞ্চলে কিছু বিক্ষিপ্ত বজ্রবৃষ্টি ঘটাতে পারে।

আজ রাত ১টা হতে পরবর্তী ১২ ঘণ্টায় দেশের যে সকল এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো:
রংপুর লালমনিরহাট দিনাজপুর ঠাকুরগাঁও গাইবান্ধা কুড়িগ্রাম পঞ্চগড় জামালপুর শেরপুর ময়মনসিংহ নেত্রকোনা কিশোরগঞ্জ সুনামগঞ্জ সিলেট মৌলভীবাজার হবিগঞ্জ ব্রাহ্মণবাড়িয়া কুমিল্লা খাগড়াছড়ি ফেনী রাঙ্গামাটি চট্টগ্রাম নোয়াখালী বান্দরবান নরসিংদী কক্সবাজার ও এর পার্শ্ববর্তী এলাকায়। এছাড়া বিক্ষিপ্তভাবে খুলনা, ঢাকা ও বরিশাল বিভাগের দু এক জায়গায় কিছুটা ঝড় বৃষ্টির সম্ভাবনা থেকে যায়।

উল্লেখিত এলাকাসমূহের সকল এলাকায় বৃষ্টিপাত হবে এরকমটা নয়। মূলত কোন কোন জেলা সম্পূর্ণ এবং কোন কোন জেলা বিক্ষিপ্ত ভাবে আংশিক ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে। এতে উল্লেখিত এলাকাসমূহের কোথাও কোথাও ঝড় বৃষ্টি নাও হতে পারে। এবং সম্ভাব্য এলাকাসমূহের বাইরেও দু এক জায়গায় ঝড় বৃষ্টি হতে পারে।


সম্ভাব্য এলাকা সমূহে মূলত ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। তবে শিলাবৃষ্টির ঝুঁকি কিছুটা কম রয়েছে বেশিরভাগ স্থানে। যদিও দুই এক জায়গায় শিলাবৃষ্টির আশঙ্কা থেকে যায়।

বিঃদ্রঃ এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT) 
চিত্র: বাংলাদেশ বিমান বাহিনীর রাডার
আপডেটঃ রাত ১ টা ৫৫ মিনিট, ২০ মে ২০২৩

 

Advertisements


Advertisements