Advertisements


আগামী ৩ দিনের সকল ঝড় বৃষ্টির আপডেট । কতটা সক্রিয় থাকতে পারে বৃষ্টি বলয় ঝুমুল?

গত ১৬ তারিখ থেকে বৃষ্টি  বলয় ঝুমুল আসার পর দেশের অধিকাংশ এলাকাই কিছু না কিছু ঝড় বৃষ্টিতে আক্রান্ত হয়েছে। কোন কোন স্থানে প্রচুর বজ্রপাত হলেও শিলা বৃষ্টির পরিমাণ ছিল  বেশ কম। বৃষ্টি  বলয় ঝুমুল চলতে পারে আগামী ২৪ বা ২৫ তারিখ পর্যন্ত। 

তাহলে আগামী তিন দিনে বৃষ্টি বলয় ঝুমুল কেমন সক্রিয় থাকতে পারে? কোথায় কোথায় ঝড় বৃষ্টি হতে পারে  চলুন দেখে নেই। 

আগামী তিন দিনে দেশের অধিকাংশ স্থানে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে, তবে আজকে বিক্ষিপ্তভাবে অল্পসংখ্যক এলাকায়। বিভিন্ন প্যারামিটার অনুযায়ী সবচাইতে উল্লেখযোগ্য অঞ্চল সমূহ নিচে উল্লেখ করা হলো। 

২০শে মেঃ আজ মূলত বিক্ষিপ্তভাবে খুলনা  রাজশাহী রংপুর ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও বরিশাল ও চট্টগ্রাম বিভাগের  দুই এক জায়গায় কিছুটা  বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়াও পশ্চিমবঙ্গের কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত  বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজকে মূলত  ছড়িয়ে ছিটিয়ে বজ্র বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকায় উল্লেখিত স্থানের অনেক এলাকাই   বৃষ্টিহীন থেকে যেতে পারে। তবে কোন কোন এলাকা বৃষ্টিহীন থাকবে তা নির্দিষ্ট করে  বলা সম্ভব হচ্ছে না। কিছু এলাকা উল্লেখ করলেও তাতে ভুল হওয়ার সম্ভাবনা থাকবে। মূলত তাৎক্ষণিক আপডেটে এ বিষয়ে জানানো সম্ভব হবে।  সুতরাং তাৎক্ষণিক আপডেট অনুসরণ করুন।


২১শে মেঃ এই দিনে রাজশাহী রংপুর, খুলনা ঢাকা ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ এলাকায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের  কিছু কিছু এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে সকল জেলার জন্য সম্ভাবনা প্রযোজ্য , তবে বরিশাল ও চট্টগ্রাম বিভাগের  বেশ কিছু এলাকাসহ দেশের অন্যত্র বিক্ষিপ্তভাবে কিছু এলাকা বৃষ্টিহীন থাকতে পারে যা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। অধিকাংশ এলাকায় সম্ভাবনা থাকায় নির্দিষ্ট করে কোন কোন অঞ্চলে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে তা উল্লেখ করা হয়নি। এক্ষেত্রে পশ্চিমবঙ্গেও বেশ কিছু এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিশেষ করে মধ্য ও পূর্ব  অংশে। 

২২শে মেঃ ময়মনসিংহ সিলেট রংপুর রাজশাহী ও খুলনা বিভাগের অনেক এলাকায় এবং চট্টগ্রাম বিভাগের উত্তর অংশে, সেই সাথে ঢাকা ও বরিশাল  বিভাগের দুই এক জায়গায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রেও বেশি সম্ভাবনাযুক্ত এলাকায় বিক্ষিপ্তভাবে দেশের কিছু কিছু এলাকা ঝড়-বৃষ্টিহীন থেকে যেতে পারে। এবং কম সম্ভাবনার বেশিরভাগ এলাকাতেই ঝড়বৃষ্টি মুক্ত আবহাওয়া থাকতে পারে। একই দিনে মূলত বিকাল/ সন্ধ্যার দিকে পশ্চিমবঙ্গের অনেক এলাকা ঝড় বৃষ্টি  কবলিত হতে পারে।

উল্লেখিত তিন দিনের আপডেটে দেশের বেশিরভাগ স্থানে ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে।  তবে ভালো খবর এই যে , এই তিন দিনে দেশের অধিকাংশ স্থানে ঝড় বৃষ্টি হলেও শিলাবৃষ্টির পরিমাণ তুলনামূলক কম থাকতে পারে।  যদিও বিক্ষিপ্তভাবে দুই এক জায়গায় শিলাবৃষ্টির ঝুঁকি থেকে যায়। তবে বৃষ্টি যুক্ত বেশিরভাগ স্থানেই  60 থেকে 80 কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। 

বিশেষ দ্রষ্টব্যঃ কোন স্থান কোন সময় আক্রান্ত হতে পারে তা কেবল তাৎক্ষণিক আপডেটেই আপনাদের  জানানো সম্ভব। দীর্ঘমেয়াদি আপডেটে সময় উল্লেখ করে দেওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ,  এতে আপডেট ভুল হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। তাই উল্লেখিত সময়ে নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করে রাখতে পারেন।,  আমাদের পেইজের তাৎক্ষণিক আপডেটগুলো অনুসরণ করলে হয়তো অনেক ক্ষেত্রেই উপকার লাভ করতে পারেন। 

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

ধন্যবাদ সকলকে,  সাথে থাকুন, নিরাপদে থাকুন।
©Bangladesh Weather Observation Team- BWOT

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের তিন দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

Advertisements


Advertisements