Advertisements


আগামী ৭ দিনের ঝড় বৃষ্টির আপডেট । কবে কোথায় ঝড় বৃষ্টি হতে পারে?

দেশ থেকে বৃষ্টি বলয় বিদায় নেওয়ায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা অনেক হ্রাস পেয়েছে। অধিকাংশ এলাকার আকাশই পরিষ্কার রয়েছে। এবং প্রখর রোদ দেখা যাচ্ছে। তাহলে এ রোদ গরম আর কতদিন চলবে?  আবার কবে বৃষ্টিপাত শুরু হবে? আর হলে কোথায় হতে পারে? বিস্তারিত জানতে পুরো আপডেট পড়ুন। 

আপাতত দেশের জলীয়বাষ্পের প্রবেশ কম থাকা, প্রয়োজনীয় প্যারামিটার গুলো উপস্থিত না থাকা  এবং বায়ুমণ্ডল স্থিতিশীল অবস্থায় থাকায় দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা অধিকাংশ এলাকায় কম থাকতে পারে। এক্ষেত্রে দেশের বেশিরভাগ অঞ্চলে আগামী  ৭ দিনে তেমন বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায় নি। বরং তাপমাত্রা বৃদ্ধিতে অস্বস্তিকর গরম অনুভূত হতে পারে। 

চলুন দেখে নেয়া যাক আগামী সাত দিনের দুই পিরিয়ডের আপডেট

২৯-৩১শে মেঃ এই তিন দিনে দেশের অন্তত ৯৫-৯৮% এলাকায় ঝড় বৃষ্টি মুক্ত আবহাওয়া থাকতে পারে। এবং প্রখর রোদের উপস্থিতি থাকতে পারে। এই তিন দিনের বৃষ্টিপাতের পরিবর্তে প্রচুর ভ্যাপসা গরম থাকতে পারে। তবে যদি খন্ডকালীন দু এক জায়গায় কিছু বৃষ্টি হয় ও তা খুবই সর্বেস্থায়ী এবং অল্প এলাকায়। এক্ষেত্রে কিছু সম্ভাবনা(১০-২০%) দেশের দক্ষিণাঞ্চলে থেকে যায়।


০১-৪ঠা জুনঃ এ সময়ের মধ্যেও দেশের বেশিরভাগ স্থানে ঝড়-বৃষ্টি মুক্ত থাকতে পারে।  দেশের কোথাও উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টিপাতের সম্ভাবনা পাওয়া যায়নি।  এ সময়ে কোন বৃষ্টি বলয়ের সম্ভাবনা নেই।  তবে বিক্ষিপ্তভাবে সিলেট বিভাগের বিভিন্ন স্থানে কিছুটা বজ্র বৃষ্টি হতে পারে। এবং বরিশাল ,  খুলনা ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অল্প কিছু বজ্রবৃষ্টির সম্ভাবনা(২০-৩০%) রয়েছে  বিচ্ছিন্নভাবে। এই বৃষ্টিপাত তাপপ্রবাহের ভ্যাপসা গরম কে প্রশমিত করতে সক্ষম হবে না।

বৈশ্বিক আবহাওয়া মডেল গুলোর পূর্বাভাস অনুযায়ী দেশের বেশির ভাগ স্থানে ঝড় বৃষ্টির সম্ভাবনা আগামী সাত দিনেও কম রয়েছে। তবে ১ থেকে ৪ঠা জুন আমেরিকান এবং ইউরোপিয়ান উভয় মডেলই সিলেট বিভাগে এবং দেশের দক্ষিণাঞ্চলের দু এক জায়গায় কিছুটা বজবৃষ্টির সম্ভাবনার নির্দেশ করছে।

উল্লেখিত ৭দিনের আপডেটে দেশের অধিকাংশ এলাকায় ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে না।  এতে যারা রোদের কাজ করতে চান তাদের জন্য সুখবর হতে পারে।  তাই এ সময় আপনার রোদের কাজ সম্পন্ন করে নিতে পারেন।

বিশেষ দ্রষ্টব্যঃ  পূর্বাভাসে বৃষ্টিপাতের সম্ভাবনা না দেখালেও প্রাকৃতিক কারণে তাৎক্ষণিক অনুকূল পরিবেশের কারণে দেশের যে কোন জায়গায় ক্ষুদ্র ক্ষুদ্র  বজ্রবৃষ্টির মেঘ তৈরি হতে পারে। যেটা আগে নির্ণয় করা সম্ভব নয়। তাই এক্ষেত্রে তাৎক্ষণিক আপডেটগুলো অনুসরণ  করুন।

*Disclaimer: এটা শুধুমাত্র আমাদের গবেষণায় পাওয়া তথ্য, কোনো সরকারি পূর্বাভাস বা সতর্কতামূলক বিজ্ঞপ্তি না এবং আবহাওয়া সংক্রান্ত অফিসিয়াল পূর্বাভাসের জন্য সবাই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুসরণ করুন।
©Bangladesh Weather Observation Team (BWOT), Update: 29 May 2023, 1:00pm BST

নিচে ইউরোপিয়ান আবহাওয়া মডেলের ৭ দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস সংযোজন করা হলো

ECMWF / Meteologix

Advertisements


Advertisements