Advertisements


প্রায় শক্তিশালী তাপপ্রবাহ অগ্নি২ সংশোধিত আপডেট

প্রায় শক্তিশালী তাপপ্রবাহ অগ্নি২ সংশোধিত আপডেট। এটি চলতি বছরের তৃতীয় তাপপ্রবাহ।

তাপপ্রবাহ অগ্নি ২ এর জের ধরে দেশের অধিকাংশ এলাকায় প্রবল ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। যা মৌসুমী বায়ুর দেশে প্রবেশ করা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।  অর্থাৎ আগামী 9-10 তারিখ পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

তাপপ্রবাহ অগ্নি২ ( ২৮ শে মে টু ৯/১০ ই জুন ২০২৩)
তাপপ্রবাহ অগ্নি২ ( ৩০ শে মে হতে ৯ই জুন ২০২৩ অধিক সক্রিয়)

যদিও বি.ডব্লিউ.ও.টি হতে তাপপ্রবাহ অগ্নি ২ চলাকালীন সময়ে দেশের অধিকাংশ এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা +৪০°সেলসিয়াস এর উপরে পূর্বাভাস করা হয়নি, তারপরেও তাপ প্রবাহ অধিক শক্তিশালী হওয়ায় দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে কয়েকটি স্টেশনে ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে তাপমাত্রার রেকর্ড হচ্ছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর  এর  রেকর্ড অনুযায়ী। অন্যত্র বাতাসে অনেক আর্দ্রতা থাকার দরুণ দেহ প্রচুর ঘামছে, বাতাসেও ঘাম শুকাতে  চাচ্ছে না। ফলে প্রচুর ভ্যাপসা গরম অনুভূত হবে যেটা অনেক কষ্টকর। এটি আগামী ১০ তারিখ পর্যন্ত অব্যাহত থাকতে পারে দেশের অধিকাংশ এলাকায়। মোটকথা তাপপ্রবাহ অগ্নি২ একটি কষ্টকর তাপপ্রবাহ হতে যাচ্ছে।


এটি ২৮ শে মে থেকে শুরু হলেও ৩০ শে মে থেকে জুনের ৯ তারিখ পর্যন্ত এর প্রভাব বেশি লক্ষ্য করা যেতে পারে।  প্রভাব থাকতে পারে ১০ ই জুন পর্যন্ত। তবে পূর্বাঞ্চল হতে ৯ তারিখেই মৃদু তাপপ্রবাহ হ্রাস পেতে পারে।

সিলেট বিভাগের কিছু এলাকা সহ চট্টগ্রাম বিভাগের দক্ষিণ অংশে এই তাপ প্রবাহের প্রভাব সবচেয়ে কম থাকতে পারে।

দেশের উপর তাপপ্রবাহ চলাকালীন সময় যে বৃষ্টি একেবারে বন্ধ হয়ে যাবে তা নয়, কিছু এলাকা সামান্য় ও সাময়িক সময়ের জন্য বজ্রসহ বৃষ্টিপাতের সম্মুখীন হতে পারে। শুধুমাত্র সিলেট বিভাগে  এবং চট্টগ্রাম বিভাগের সর্বদক্ষিণ অংশে বৃষ্টির পরিমাণ কিছুটা বেশি থাকতে পারে। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলে এবং ময়মনসিংহ বিভাগের দুই এক জায়গায় কিছুটা  বজ্রবৃষ্টি হতে পারে।

আসুন একনজরে দেখে নেই তাপপ্রবাহ অগ্নি ২ চলাকালীন সময়ে আপনার এলাকায় কেমন তাপমাত্রা থাকতেপারে।

তীব্র তাপপ্রবাহ এলাকা, গাড় লাল  রং চিহ্নিত এলাকাঃ
পশ্চিমবঙ্গ (ভারত)-এর অধিকাংশ এলাকাসহ রংপুর দিনাজপুর ঠাকুরগাঁও গাইবান্ধা জয়পুরহাট বগুড়া নওগাঁ চাঁপাইনবাবগঞ্জ রাজশাহী নাটোর পাবনা কুষ্টিয়া মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলা। এখানে সর্বোচ্চ তাপমাত্রা +৪০° থেকে +৪২° সেলসিয়াস এর আশেপাশে থাকতেপারে। বাংলাদেশের জেলা সমূহে তাপমাত্রা ৪০- ৪১°সে এবং পশ্চিমবঙ্গে ৪২ ডিগ্রি এর উপরেও তাপমাত্রা হতে পারে।

মাঝারি থেকে প্রায় তীব্র তাপপ্রবাহ, লাল রং চিহ্নিত এলাকাঃ
পঞ্চগড় নীলফামারী লালমনিরহাট কুড়িগ্রাম শেরপুর জামালপুর নেত্রকোনা টাঙ্গাইল সিরাজগঞ্জ গাজীপুর ঢাকা মানিকগঞ্জ ফরিদপুর রাজবাড়ী মাদারীপুর গোপালগঞ্জ নড়াইল মাগুরা ঝিনাইদহ যশোর সাতক্ষীরা খুলনা ও বাগেরহাট জেলা, এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮-৪০° সেলসিয়াস এর আশেপাশে চলে যেতেপারে।

মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ, হালকা লাল  রং চিহ্নিত এলাকাঃ
ময়মনসিংহ সুনামগঞ্জ সিলেট কিশোরগঞ্জ মৌলভীবাজার হবিগঞ্জব্রাহ্মণবাড়িয়া নরসিংদী নারায়ণগঞ্জ কুমিল্লা চাঁদপুর শরীয়তপুর মুন্সিগঞ্জ লক্ষ্মীপুর নোয়াখালী ফেনী খাগড়াছড়ি রাঙ্গামাটি বরিশাল ঝালকাঠি পিরোজপুর পটুয়াখালী বরগুনা ভোলা, ও এর পার্শ্ববর্তী এলাকা, এসকল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬-৩৮° সেলসিয়াস এর আশেপাশে চলে যেতে পারে।

স্বাভাবিক,   সাদা রং চিহ্নিত এলাকাঃ
চট্টগ্রাম বান্দরবান কক্সবাজার ও সংলগ্ন এলাকা। এই সকল এলাকার তাপমাত্রা স্বাভাবিক থাকতেপারে। ৩১ থেকে ৩৬° সেলসিয়াস এর  ভিতরে তাপমাত্রা থাকতে পারে, তারপরও বাতাসে আর্দ্রতা বেশি থাকার জন্য এই সকল এলাকায়ও বেশ গরম অনুভব হবে, তবে তা বাংলাদেশের সংজ্ঞানুযায়ি তাপপ্রবাহের অন্তর্ভুক্ত নয়।

বিশেষ সতর্কতাঃ তাপপ্রবাহ চলাকালীন সময়ে দেশের কিছু কিছু এলাকায় আকস্মিকভাবে বজ্রবৃষ্টি হতেপারে দমকা হাওয়া সহ, যা তাপপ্রবাহ হ্রাসে ভূমিকা রাখবে না। এই সময়ে কোন কোন বৃষ্টিপাতে বজ্রপাত মারাত্মক ভয়াবহ আকারে থাকতে পারে বলে আমাদের মনে হচ্ছে, সুতরাং মেঘ দেখলেই দ্রুত নিরাপদ স্থানে সরে পড়বেন।

নোট : এই  বার্তাটি আমাদের গবেষণায় প্রাপ্ত ফলাফল মাত্র, প্রচলিত অর্থে  পূর্বাভাস নয়। এখানে দেওয়া তথ্য কিছুটা হেরফের হতে পারে। তাছাড়া প্রাকৃতিক কারনে তাপপ্রবাহ অগ্নি২ এর শক্তি কিছুটা হ্রাস/বৃদ্ধি, সময়সূচি কিছুটা পরিবর্তন এমনকি যেকোনদিন তাপপ্রবাহ বিলুপ্তও হতে পারে। সিদ্ধান্ত গ্রহণের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য  আবহাওয়ার পূর্বাভাস পেতে অবশ্যই আপনারা বাংলাদেশ সরকারি আবহাওয়া অধিদপ্তর (BMD) এর পূর্বাভাস গুলো মেনে কাজ করবেন। 

আবহাওয়া তথ্য সূত্রঃ Weather Parameter Reanalysis by BWOT
তাপপ্রবাহ অগ্নি নামকরণঃ নামকরণ দপ্তর, BWOT
ধন্যবাদ, Bangladesh Weather Observation Team,
 সংশোধিত আপডেট : ২রা জুন, বিকাল ৫টা ৩০ মিনিট।

Advertisements


Advertisements