Advertisements


আপডেট 1/সুস্পষ্ট লঘুচাপ (94B) | ১৫ নভেম্বর ২০২৩, 1:35PM BST

  • Post category:Tropical Forecast EN
  • Post last modified:2023-11-15
  • Reading time:3 mins read
  • Post author:

দ্রষ্টব্য: এই পূর্বাভাস ট্র্যাক এর উপর আগামী ২৪ ঘন্টায় উচ্চ এবং পরবর্তীতে মধ্যম আত্মবিশ্বাস রয়েছে!!
আপডেট 1/সুস্পষ্ট লঘুচাপ (94B) | তারিখ: ১৫ নভেম্বর ২০২৩ | দিন: বুধবার | সময়: 1:35PM BST (+6 GMT)

বুধবার দুপুর পর্যন্ত দক্ষিন মধ্য বঙ্গপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি (“Invest 94B”) কিছুটা উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে আরো ঘণীভুত হয়ে সুস্পস্ট লঘুচাপ রুপে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি বর্তমানে মংলা বন্দর হতে দক্ষিন পশ্চিম দিকে প্রায় ৮০০কিমি দূরে অবস্থান করছে।

★সর্বোচ্চ বাতাস (১ মিনিট স্থিতি):-
আজ দুপুর 12 টায় নিম্ন স্তরের কেন্দ্র থেকে 50 কিমি ব্যাসার্ধে বাতাসের গড় সর্বোচ্চ গতিবেগ 40 কিমি/ঘন্টা। যা দমকা আকারে 55 কিমি/ঘন্টা পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

★ডাইনামিক এনালাইসিস:-
বায়ুমণ্ডলের উচ্চ স্তরের বিশ্লেষণ ইঙ্গিত করে যে সিস্টেমটি বর্তমানে কিছুটা অনুকূল পরিবেশে রয়েছে, সাথে রয়েছে প্রায় অনুকূল সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা (28-29°C), আর্দ্রতা সরবরাহ ও প্রাসঙ্গিক কিছু প্যারামিটার। কিন্তু কিছু প্রয়োজনীয় নিয়ামক অনুপস্থিত ও গঠন সুগঠিত না থাকায় এই পরিবেশের পরিপূর্ণ সুবিধা সিস্টেমটি নিতে পারবেনা আশা করা যায়। এছাড়া উত্তর বঙ্গোপসাগর তুলনামূলক ঠান্ডা।

• উপরে উল্লিখিত অবস্থার কারণে, এ ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে আগামী ৬ ঘন্টায় নিম্নচাপ এবং ১২-১৪ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর অনুকূল পরিবেশ বজায় থাকলে সাধারন মানের ঘূর্ণিঝড়ে পরিনত হওয়ার সম্ভাবনাও থেকে যায়।


•উপরের উল্লেখিত বায়ুমণ্ডলীয় অবস্থা অনুযায়ী, সিস্টেমটির গতিপথে সর্বোচ্চ তীব্রতা হতে পারে 55-65kph(~1min). যা দমকা হাওয়া সহ প্রায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

★গতিপথ:-
এটি গত 6 ঘন্টায় গড়ে ১৫ কিমি/ ঘন্টা বেগে গড়ে উত্তর উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়েছে।
*বর্তমান অবস্থান থেকে, এটি প্রাথমিকভাবে উত্তর দিকে অগ্রসর হতে পারে এবং ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করতে পারে। আগামী ২৪ ঘণ্টা পর গতিপথ পরিবর্তন করে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের দিকে অগ্রসর হতে পারে এবং এর গতিপথে গভীর নিম্নচাপ বা সাধারন মানের ঘূর্ণিঝড়ে পরিণত হতে পার।

★আঘাত:
এটির উপকূলে আঘাতের ব্যাপারে অনিশ্চায়তা রয়েছে। তবে উপকূল অতিক্রম করলে নিম্নচাপ বা গভীর নিম্নচাপ হিসেবে আগামী ১৭ ই নভেম্বর রাত হতে ১৮ ই নভেম্বর বিকালের মধ্যে পশ্চিমবঙ্গ উপকূল হতে বাংলাদেশের বরিশাল এর মধ্যে যেকোন উপকূল অতিক্রম করতে পারে, নয়তো উত্তর পশ্চিম বঙ্গোপসাগরেই দুর্বল হয়ে বিলুপ্ত হতে পারে।

★ সতর্কতা:-
পশ্চিমবঙ্গের উপকূলের কিছু অংশ সহ বাংলাদেশের উপকূলীয় অংশে আগামী ১৭ ও ১৮ই নভেম্বর প্রায় ৪৫-৫৫ কিমি ঘন্টা বেগে ঝড়ো হাওয়া সহ ৬৫-৭৫কিমি ঘণ্টা পর্যন্ত দমকা হাওয়া বয়ে যেতে পারে।

★সামুদ্রিক সতর্কতাঃ
জেলেরা এবং ছোট নৌকাগুলিকে আগামী ৩-৪ দিনে সিস্টেমের গতিপথ বরাবর গভীর সমুদ্রে না যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। প্রত্যেকেরই প্রদত্ত সময়ের জন্য গভীর সমুদ্রে ঝুঁকিপূর্ণ নৌযানে সমস্ত ভ্রমণ পরিকল্পনা বাতিল করা উচিত যা সিস্টেম গতিপথের কাছাকাছি পড়ে।
বর্তমানে, যারা সাগরে আছেন তাদের উপকূলের কাছাকাছি থাকা উচিত বা ঝুঁকিপূর্ণ এলাকা এড়ানো উচিত।

★বৃষ্টিপাতঃ
সিস্টেমের প্রত্যক্ষ প্রভাবে বৃষ্টিবলয় পূবালী২ এর কারণে, “খুলনা বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক এলাকায় বিশেষ করে উপকূলে দমকা বা ঝড়ো বাতাসের সাথে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। অন্যদিকে ঢাকা ও সিলেট বিভাগের বেশ কিছু এলাকায় এবং উপকূলীয় পশ্চিমবঙ্গে মাঝারি বা ভারী বৃষ্টি হতে পারে। এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।
আগামী ২২ নভেম্বর এর পর দেশ থেকে বৃষ্টি বলয় পূবালী২ বিদায় নিতে পারে।

Resources used in this analysis: Global Models, Himawari 9 Satellite, EWP, CCKW, 200hPa VP, 850hpa Vorticity, 500hPa Vorticity, 200hpa Winds, Sea Surface Temperature, OLR, WWB, EWB, ITCZ position, Synoptic Chart, Wind Shear, Subtropical Ridge.

গতিপথের উপর আত্মবিশ্বাস এর অর্থঃ
উচ্চঃ গতিপথের পরিবর্তন ১০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
মাঝারি/মধ্যমঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের ভিতরে সীমাবদ্ধ থাকতে পারে।
নিম্নঃ গতিপথের পরিবর্তন ২০০ কিলোমিটারের অধিক হতে পারে।

দ্রষ্টব্য: এই তথ্যটি প্রাকৃতিক কারণে সামান্য পরিবর্তন হতে পারে। সুতরাং, আরো ভাল তথ্যের জন্য নতুন আপডেট চেক করুন!
Share as much as possible to inform everyone. Stay connected for next update!
Thanks, © Bangladesh Weather Observation Team (BWOT).

Advertisements


Advertisements