Advertisements


সামনের বৃষ্টিবলয় কবে ? সাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা !

সামনের বৃষ্টিবলয় কবে
850hpa Winds: Tropicaltidbits

সামনের বৃষ্টিবলয় কবে ? সাগরে লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা !

সামনের বৃষ্টিবলয় কবে ও সাগরে লঘুচাপ জানতে সম্পূর্ণ আপডেট দেখুন। দেশের উপরদিয়ে বৃষ্টিবলয় রিমঝিম চলছে, যেটা আজ থেকে দুর্বল হতে শুরু করেছে, এটি আগামীকাল দেশ থেকে পুরোপুরি বিদায় নিয়ে নিবে।

বৃষ্টিবলয় রিমঝিম এর বিদায়ের পর দেশের সার্বিক বৃষ্টির পরিমান অনেক হ্রাস পেতে পারে।

দেশে বৃষ্টিপাত হ্রাস পেলেও বৃষ্টিপাত একদম বন্ধ হবেনা। ঐ মাঝেমধ্যে আকস্মিকভাবে দেশের অনেক এলাকায় সল্পস্থায়ীভাবে মাঝারি থেকে কিছুটা ভারিবৃষ্টি হতেপারে। তবে সিলেট বিভাগে বৃষ্টিপাত নিয়মিত বৃষ্টিপাত থাকবে।

অপরদিকে বৃষ্টিবলয় রিমঝিম বিদায়ের পর দেশের ও দেশের পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টিপাত কমে যাবার ফলে দেশের বন্যা পরিস্থিতির উন্নতি হতেপারে কিছুদিনের জন্য।


লঘুচাপ কবে সৃষ্টি হবে? বাংলাদেশে এর প্রভাব কি?

আগামী সোমবার থেকে সাগরে একটি মৌসুমী লঘুচাপ( সিস্টেম) তৈরী হতে চলেছে, এর ফলে দেশের অভ্যন্তরে মৌসুমী বায়ু বেশ দূর্বল হয়ে যাবে, দেশের অভ্যন্তরে তীব্র রোদের উপস্থিতি বাড়বে, ফলে দেশের অনেক এলাকায় অসস্তিকর ভ্যাপসা গরম বৃদ্ধি পেতে পারে।

যদিও তাপপ্রবাহ স্কেলে এটি মৃদু তাপপ্রবাহ হিসেবে থাকবে, তবে বাতাসে অধিক আর্দ্রতা থাকার কারনে প্রচুর গরম অনুভূতি হবে, সর্বোচ্চ তাপমাত্রা +৩৬°-৩৭° এর আশেপাশে থাকলেও মনে হবে তাপমাত্রা ৪৫°+

সাগরের অবস্থা কেমন হতে পারে? 

যাহোক, সাগরে সিস্টেম তৈরী হলে বঙ্গপোসাগর বেশ উত্তাল হয়ে যেতে পারে, এই অবস্থায় মাছ ধরা নৌকা ও ট্রলার এর মালিকগণ সরকারি আবহাওয়া অফিসের নির্দেশনা মেনে তারপর সাগরে নামার সিদ্ধান্তে আসবেন।
সিস্টেম এর কারনে ১৫ থেকে ২৩ শে জুলাই পর্যন্ত সাগর উত্তাল থাকতে পারে, এখানে সরকারি আবহাওয়া অধিদপ্তর প্রয়োজন বুঝে সাগরে সতর্ক সংকেত জারি করতে পারে।

পরবর্তী বৃষ্টিবলয় কবে আসবে?

আমরা ধারনা করছি সাগরে আর নতুন কোন সিস্টেম তৈরী না হলে, আগামী ২৫ শে জুলাই হতে দেশের দিকে একটি শক্তিশালী বৃষ্টি বলয় আসতে পারে, যার তীব্রতা এর উপর ভিত্তি করে সেই বৃষ্টি বলয়ের নাম হতে পারে ধারা অথবা ঢল রাখা হতে পারে।

বৃষ্টিবলয় আসলে গরম আবারও কমে যাবে ও দেশের বন্যা পরিস্থিতি পুনরায় অবনতি হতেপারে।

আরো জানুনঃ বৃষ্টি বলয় কি? এর ধরন কি কি?

➡ Follow us on Google News feed for daily Latest Updates

নোট : তাপপ্রবাহ চললেও দেশের কিছু পয়েন্ট এ ভারিবৃষ্টি থাকতে পারে।
যেমনঃ কুড়িগ্রাম, পঞ্চগড়, সিলেট, মৌলভীবাজার, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, ও এর পার্শ্ববর্তী এলাকা ও কক্সবাজার। ও খুলনা বিভাগে খন্ড খন্ড বৃষ্টি থাকতে পারে নিয়মিত।

বিঃদ্রঃ সবচেয়ে বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য আবহাওয়া পূর্বাভাস পেতে আপনারা অবশ্যই দেশের সরকারি আবহাওয়া অফিসের পূর্বাভাস গুলো দেখুন ও যেকোনো সিদ্ধান্তের জন্য সেগুলো মেনে চলুন।

ধন্যবাদ : পারভেজ আহমেদ পলাশ, চেয়ারম্যান
বাংলাদেশ ওয়েদার অবজারভেশন টিম (BWOT)
আপডেট : ১৩ ই জুলাই দুপুর ১ টা, নড়াইল থেকে।

Advertisements


Advertisements