Advertisements


দেশে আর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে কি? আগামী ৩দিনের বৃষ্টিপাতের পূর্বাভাস

গতকাল সিলেট ও মৌভীবাজারে পূর্বাভাস অনুযায়ী কিছু বৃষ্টিপাত হলেও দেশের বাকি এলাকা বৃষ্টি দেখতে কেমন হয় তা প্রত্যক্ষ করতে পারেনি! দীর্ঘদিন এ বৃষ্টি বিরতি দেশের অধিকাংশ এলাকায় অব্যাহত রয়েছে এবং অনেকেই বৃষ্টির কথা ভুলিয়ে দিয়েছে। তাহলে দেশে আবার কবে বৃষ্টি হতে পারে? কেমন হতে পারে? অন্তত আগামী তিন দিনের ভিতরে বৃষ্টির সম্ভাবনা আছে কিনা জানুন বিস্তারিত!

চলুন প্রথমে দেখে নেই, বর্তমানে প্রেসার গ্রেডিয়েন্ট এর অবস্থা কি তার কিছু বিবরণ। গত আপডেট এ জানানো হয়েছে প্রেসার গ্রেডিয়েন্ট কি তার বিস্তারিত, তারপরও আজকে আবারো জেনে নিন প্রেসার গ্রেডিয়েন্ট কি? প্রেসার গ্রেডিয়েন্ট হলো দুইটি নির্দিষ্ট অঞ্চলের ভিতর বায়ুর চাপের অস্থায়ী তারতম্য। মূলত বছরের এই সময়ে এসে মাঝে মাঝেই সূর্যের তাপে স্থলভাগ দ্রুত উত্তপ্ত হয়। এতে সাগরের তুলনায় স্থলভাগে দ্রুত তাপমাত্রা জনিত কারনে বায়ুর চাপ হ্রাস পায়। আর এতেই মূলত অস্থায়ী প্রেসার গ্রেডিয়েন্ট সৃষ্টি হয়। মূলত গতদিন (৮ই ফেব্রুয়ারি) প্রেসার গ্রেডিয়েন্ট বেশ উল্লেখযোগ্য ছিল।


গতকাল সিলেট ও মৌলভীবাজারে কিছুটা বৃষ্টিপাত সহ দেশের উত্তর পূর্বাঞ্চলে আকাশ মেঘলা থাকার দরুন দেশে প্রেসার গ্রেডিয়েন্ট হ্রাস পায়। তাই বর্তমানে সাগর ও স্থলভাগের বায়ুর চাপ এর পার্থক্য খুব বেশি পরিলক্ষিত হচ্ছে না। এতে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উচ্চচাপ বলয়টি দুর্বল হয়ে গেছে যা আগামী তিন দিনেও দুর্বল থাকতে পারে। এতে দেশের অভ্যন্তরে সাগর থেকে তেমন বেশি জলীয়বাষ্প প্রবেশ করতে পারবে না ইনশাআল্লাহ। এতে আর্দ্র ও শুষ্ক বায়ুর কনভার্জেন্সও হবেনা ইনশা-আল্লাহ। যার কারনে মেঘ তৈরি হওয়ার সম্ভাবনাও কমে গিয়েছে। এতে বৃষ্টিবাহী মেঘ তৈরি হওয়ার সম্ভাবনাও আর থাকছে না অন্তত আগামী তিন দিনে। সুতরাং আগামী তিনদিনে (১০-১৩ ফেব) দেশের কোথাও উল্লেখযোগ্য কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই ইনশাআল্লাহ।

সেই সাথে বিশ্বের স্বনামধন্য গানিতিক আবহাওয়া মডেল গুলোও কোন বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে না আগামী তিন দিনে (১০-১৩ ফেব)। নিচের মানচিত্র থেকে দেখে নিন আপনার জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা কেমন? হলুদ রং কম সম্ভাবনা নির্দেশ করে, কমলা রং মাঝারি সম্ভাবনা নির্দেশ করে, এবং লাল রং সর্বাধিক সম্ভাবনা নির্দেশ করে।

Advertisements


Advertisements