Advertisements


শীতের বিদায় এবং বৃষ্টিপাতের পূর্বাভাস | ৩ দিনের পূর্বাভাস

খাতা-কলমে বসন্ত এসে গেছে, শীতকাল বিদায় নিয়েছে! অথচ গত দিন দেশের বেশ কিছু এলাকায় বয়ে গেছে মৃদু শৈত্য প্রবাহ। সেইসাথে আজকেও শ্রীমঙ্গলে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং রাজশাহী ও রংপুর বিভাগ সহ খুলনা বিভাগের উত্তর অংশে তাপমাত্রা প্রায় ১০ এর কাছাকাছি চলে এসেছে। দেখে বোঝার উপায় নেই যে শীতকাল চলে গেছে আর এটা বসন্তকাল। তাহলে এই ঠান্ডা পরিস্থিতি আর কতদিন থাকতে পারে এবং আগামী তিন দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে কিনা সবই দেখুন এই আপডেটে বিস্তারিত ভাবে!
.
চলুন শুরুতেই দেখে নেই আগামী তিন দিনে (১৬-১৮ ফেব) আবহাওয়া পরিস্থিতির কিরূপ পরিবর্তন হতে পারে। বায়ুপ্রবাহ অনুযায়ী বর্তমানে দেশের উপর উত্তর-পশ্চিমা শীতল বাতাসের প্রবণতা কমে এসেছে যা সুস্পষ্টভাবে নির্দেেশ করছে বায়ুপ্রবাহের প্যাটার্নের পরিবর্তন খুব শীঘ্রই হতে যাচ্ছে। এই শুষ্ক শীতল বাতাসের অনুপস্থিতিতে আগামীকাল থেকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ক্রমান্বয়ে বেশ দ্রুত বৃদ্ধি পেতে পারে। এতে আগামীকাল থেকেই ক্রমান্বয়ে দেশের ভিতর থেকে ঠান্ডা পরিস্থিতি বেশ দ্রুতই বিদায় নিতে পারে এবং আগামী তিন দিনে মূলত দেশের বেশিরভাগ স্থানেই রাতের বেলা আরামদায়ক পরিস্থিতি বা হালকা ঠান্ডা এবং দিনের বেলা কিছুটা গরম গরম ভাব থাকতে পারে।
.
এবার বৃষ্টির সম্ভাবনা কিরূপ সেদিকে যাই। আগামী তিন দিনের (১৬-১৮ ফেব) আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণে দেখা যাচ্ছে বসন্তের আগমনে বায়ুপ্রবাহের পরিবর্তনে মূলত ধীরে ধীরে দক্ষিন/দক্ষিণ-পশ্চিমা আদ্র বাতাস বৃদ্ধি পেতে পারে দেশের দক্ষিণাঞ্চল থেকে ক্রমান্য উত্তরাঞ্চলের দিকে। তবে আগামী তিন দিনে বাতাসের খুব বেশি উল্লেখযোগ্য পরিবর্তন হচ্ছে না ইনশাআল্লাহ। একই সাথে আগামী তিন দিনে জেট বায়ু স্থিতিশীল অবস্থায় থাকতে পারে। এতে মেঘ তৈরি হওয়ার সম্ভাবনা কম রয়েছে।
.
তাই আগামী তিনদিনে (১৬-১৮ ফেব) বৃষ্টিপাতের সম্ভাবনা নেই ইনশাআল্লাহ। সুতরাং রোদ্রউজ্জ্বল পরিস্থিতিতে আপনারা সব ধরনের রোদের কাজ চালিয়ে যেতে পারেন। তবে একটি বৃষ্টি বলয়ের সম্ভাবনা পাওয়া গেছে যা আগেও জানানো হয়েছে। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, বৃষ্টি বলয়টি ফেব্রুয়ারি মাসের চতুর্থ সপ্তাহে আসতে পারে। অর্থাৎ ২১ বা ২২ তারিখ নাগাদ দেশে বৃষ্টিপাতের জন্য অনুকূল পরিস্থিতি সৃষ্টি হতে পারে। সুতরাং বিস্তারিত আপডেটের জন্য অপেক্ষা করুন। ধন্যবাদ সকলকে।
©Bangladesh Weather Observation Team – BWOT

বিশ্বের স্বনামধন্য গানিতিক আবহাওয়া মডেল গুলোও কোন বৃষ্টিপাতের সম্ভাবনা দেখাচ্ছে না আগামী তিন দিনে (১৬-১৮ফেব)। নিচের মানচিত্র থেকে দেখে নিন আপনার জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা কেমন? হলুদ রং কম সম্ভাবনা নির্দেশ করে, কমলা রং মাঝারি সম্ভাবনা নির্দেশ করে, এবং লাল রং সর্বাধিক সম্ভাবনা নির্দেশ করে।

Advertisements


Advertisements