Advertisements


মৌসুমী বায়ুর বিদায় ২০২৪ ও আসন্ন বৃষ্টিপাত

মৌসুমী বায়ুর বিদায়
Image Source: India Meteorological Department

মৌসুমী বায়ুর বিদায় ২০২৪ ও আসন্ন বৃষ্টিপাত

আজ (১৩ অক্টোবর) অফিসিয়ালি রংপুর ও রাজশাহী বিভাগ এবং খুলনা বিভাগের অধিকাংশ এলাকা হতে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এ বছরের মত বিদায় নিয়েছে। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর অলরেডি বাংলাদেশের পশ্চিমাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চল হতে মৌসুমী বায়ুর বিদায়  ঘোষণা দিয়েছে। দেশের বাকি এলাকা হতে মৌসুমী বায়ু আগামী 24 থেকে 48 ঘণ্টার মধ্যে বিদায় নিতে পারে।

মৌসুমী বায়ুর বিদায় মানে কি বৃষ্টি শেষ?  তাহলে এ বছর কি আর বৃষ্টি হবে না? চলুন এ বিষয়ে বিস্তারিত জানা যাক

মৌসুমি বায়ু বিদায় নিলেও বিদায় নিচ্ছে না বৃষ্টিপাত। মূলত আগামী ১৫ তারিখ হতে পুনরায় দেশের দক্ষিণাঞ্চল ও পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা শুরু হতে পারে, এবং যা চলতে পারে অন্তত ২০ অক্টোবর পর্যন্ত। যেটাকে একটি মাঝারি বৃষ্টি বলয় ঘোষণা করা হতে পারে। 

সম্ভাব্য মাঝারি বৃষ্টি বলয় কোথায় বেশি সক্রিয় থাকতে পারে?

মৌসুমী বায়ু বিদায় নিলেও সম্ভাব্য মাঝারি বৃষ্টি বলাটি দেশের  বেশ কিছু এলাকায় প্রভাব বিস্তার করতে পারে।  এর মধ্যে সর্বাধিক সক্রিয় থাকতে পারে দেশের দক্ষিণাঞ্চলে। এর মধ্যে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে সর্বাধিক সক্রিয়তা(মাঝারি) প্রদর্শিত হতে পারে। এছাড়াও ঢাকা রাজশাহী ময়মনসিংহ সিলেট বিভাগেও উক্ত বৃষ্টি বলয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।


কেন মৌসুমী বায়ু বিদায় নেওয়ার পরও এই বৃষ্টিপাতের সম্ভাবনা?

মৌসুমী বায়ু বিদায় নিলেও দেশের দক্ষিণাঞ্চলে 15 তারিখের পরে একটি বায়ুপ্রবাহের  গোলযোগ/লঘুচাপের অক্ষরেখা প্রবেশ করতে পারে। মূলত দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি  লঘুচাপ সৃষ্টির পর তা দক্ষিণ ভারতে আঘাত করতে গেলে এর একটি অক্ষরেখা বাংলাদেশ বরাবর বিস্তৃত হতে পারে।

মৌসুমী বায়ু বিদায় কালে সৃষ্ট  সম্ভাব্য লঘুচাপ সম্পর্কে বিস্তারিত জানা যাক 

রবিবার রাত পর্যন্ত, দক্ষিণ মধ্য বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যা ক্রমান্বয়ে পশ্চিম উত্তর পশ্চিম দিকে  অগ্রসর হতে পারে। এই  ঘূর্ণাবর্তটি আগামী ২-৩ দিনের মধ্যে লঘুচাপে পরিণত হতে পারে। এবং পরবর্তীতে আরো কিছুটা শক্তি বৃদ্ধি করে ১৬-১৭ তারিখ নাগাদ সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে এবং দক্ষিণ ভারতীয় উপকূল অতিক্রম করতে পারে। এটি থেকে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা নেই।

ঘূর্ণিঝড় মৌসুমের সম্ভাব্য ১ম ঘূর্ণিঝড় কবে সৃষ্টি হতে পারে?

*আবহাওয়া প্যারামিটার সমূহ বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে যে, মূলত আগামী ১৮ থেকে ২৫ অক্টোবরের মধ্যেই এই মৌসুমের(অক্টোবর -ডিসেম্বর) সম্ভাব্য ১ম ঘূর্ণিঝড়ের প্রাথমিক গঠন প্রক্রিয়া শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।

অর্থাৎ অক্টোবরের শেষ ১০ দিনে আমরা সাগরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছি। তবে খুব শক্তিশালী মাত্রার (ক্যাটাগরি ১+) ঘূর্ণিঝড় হওয়ার মতো পরিবেশ সাগরে পাওয়া যায়নি। বরং গভীর নিম্নচাপ অথবা সাধারণ মানের ঘূর্ণিঝড় হওয়া সম্ভাবনাই বেশি। 

এটি কোথায় আঘাত করতে পারে এবং কত শক্তি নিয়ে আঘাত করতে পারে তা গঠন প্রক্রিয়া শুরু হওয়ার আগে স্পষ্টভাবে বলা সম্ভব নয়। তবে প্রাথমিক এনালাইসিস বলছে, এ সময়ের ঘূর্ণিঝড় মূলত ভারতের ওড়িশা রাজ্য হতে বাংলাদেশের উপকূলীয় এলাকা পর্যন্ত অঞ্চলে অতিক্রমের সবচেয়ে বেশি সম্ভাবনা থাকতে পারে। তবে সময় কাছাকাছি আসলে আরো স্পষ্ট বোঝা যাবে।

অক্টোবর মাসের শেষ ১০ দিনে সম্ভাব্য সিস্টেমকে কেন্দ্র করে বাংলাদেশে শক্তিশালী বৃষ্টি বলয় প্রবেশ করতে পারে। যা এই মৌসুমের চাষাবাদকে বেশ ক্ষতিগ্রস্ত করতে পারে।  সুতরাং নিয়মিত আবহাওয়ার পূর্বভাস দেখুন এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করুন। 


আরো জানুনঃ
বৃষ্টি বলয় কি? এর ধরন কি কি?
শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের সময় করণীয় কি?
ঘূর্ণিঝড় কিভাবে সৃষ্টি হয়?
ঘূর্ণিঝড় এর ক্যাটাগরি সমুহ
ঘূর্ণিঝড়ের সতর্ক সংকেতের অর্থ কি?


Data Source: Global Models, IMD, BMD, Himawari 9 Satellite, Synoptic Chart, NCEP Analyzed by BWOT

বিশেষ দ্রষ্টব্যঃ এই বার্তাটি উল্লেখিত সূত্র সমূহ হতে প্রাপ্ত তথ্যের বিশ্লেষনে একটি সাধারণ ধারণা মাত্র। এই তথ্যের উপর ভিত্তি করে কোন গুরুতর সিদ্ধান্ত নেওয়া হতে বিরত থাকুন। যেকোনো কার্যক্রমে অবশ্যই বাংলাদেশের নির্ভরযোগ্য আবহাওয়া সংস্থা “বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর” এর বিজ্ঞপ্তি অনুসরণ করুন।

©Bangladesh Weather Observation Team (BWOT) , Update: 13 Oct 2024, 9:30 pm BST

Advertisements


Advertisements