Advertisements


আগামী ৬-৯ ঘন্টার মধ্যে দেশের নির্দিষ্ট অংশে ঝড়বৃষ্টির সম্ভাবনা।

আজকেও দেখা দিয়েছে রাজশাহী বিভাগ এবং তার আশেপাশে ঝড় বৃষ্টির সম্ভাবনা।  মূলত বায়ুমণ্ডলের অস্থিতিশীলতা এবং আবহাওয়ার ইনডেক্স সমূহের অনুকূল হওয়ার কারণেই এই বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি হচ্ছে তাহলে আজকে কোন কোন জেলায় ঝড় বৃষ্টি হতে পারে? কোন কোন সময় সম্ভাবনা রয়েছে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

আজকের ঝড় বৃষ্টির  প্রবণতা মূলত দুপুর থেকেই শুরু হতে পারে যার কিছু অংশ ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের উপর হচ্ছে। আজ দুপুর ১২টা থেকে পরবর্তী ৬-৯ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গে এবং ভারতের পূর্বাঞ্চলে আরো মেঘ তৈরি হতে পারে যা থেকে পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশের রাজশাহী  বিভাগের বেশ কিছু এলাকা এবং খুলনা বিভাগের কিছু এলাকায় ঝড় বৃষ্টি হতে পারে এক্ষেত্রে রয়েছে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা।  বায়ুমন্ডলে যথেষ্ট পরিমাণে এনার্জি থাকার কারণে  ঝড়-বৃষ্টি চলাকালীন সময়ে প্রবল বজ্রপাতের ঝুঁকি রয়েছে। সুতরাং ঝড় বৃষ্টি চলাকালীন সময়ে অবশ্যই নিরাপদ আশ্রয়ে অবস্থান করবেন।

আগামী ৬ থেকে ৯ ঘন্টায়  যেসব স্থানে ঝড় বৃষ্টি হতে পারে  তা নিম্নে উল্লেখ করা হলোঃ
রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ নাটোর কুষ্টিয়া মেহেরপুর চুয়াডাঙ্গা পাবনা নওগাঁ রাজবাড়ী ঝিনাইদহ সিরাজগঞ্জ বগুড়া ও এর পার্শ্ববর্তী এলাকা । এবং দেশের অন্যত্র দু এক জায়গায় কিছুটা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সাথে পশ্চিমবঙ্গের অনেক এলাকাই ঝড় বৃষ্টিতে আক্রান্ত হতে পারে আজ। আরো নতুন এলাকায় সম্ভাবনা তৈরি হলে তা পরবর্তীতে তাৎক্ষণিক আপডেট জানিয়ে দেয়া হবে।

উক্ত ঝড় বৃষ্টি চলাকালীন সময়ে বজ্রবৃষ্টির সম্ভাব্য এলাকায় প্রায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হওয়া বয়ে যেতে পারে।  সেইসাথে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। তাই সাবধানতা অবলম্বন করা জরুরি।


কৃষকদের জন্য দুঃসংবাদ এই যে, সম্ভাব্য সময়ের আগেই দেশে ঝড় বৃষ্টির আবহাওয়া তৈরি হয়ে গেছে। তাই যারা এখনো ধান কাটেনি তাদেরকে আগামী ৫ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর যারা কেটে ফেলেছেন তারা যত দ্রুত সম্ভব গুছিয়ে নেওয়ার চেষ্টা করুন। কারণ এখন থেকে প্রতিদিনই কমবেশি ঝড় বৃষ্টি থাকতে পারে আগামী ৪ তারিখ পর্যন্ত। এবং আগামীকাল বা পরশুদিন থেকে একটি বৃষ্টি বলয় চালু হতে পারে দেশে।
আপডেটঃ  ২৭শে এপ্রিল ২০২৩ । দুপুর ১২ঃ৩০ মিনিট

Advertisements


Advertisements